(বাস্তবতার ভিত্তিতে রচিত)


আমার গাঁয়ের সেই মেয়েটির
স্বপ্ন চোখে ভরা,
আসবে ঢাকা, ভর্তি হবে
করবে লেখা-পড়া।


মায়ের বুকে আশা ছিল
ভাষা ছিল চোখে,
লেখা-পড়া শেষে  মেয়ে
থাকবে পাশে দুঃখে।


ঢাকায় এসে সেই মেয়েটি
প্রথম কলেজ গিয়ে,
নানান রকম বন্ধু জোটে
তাকে একা পেয়ে!


দিনের পরে দিন চলে যায়
এলোমেলো হাওয়া,
নানা প্রকার অফার আসে
খারাপ তাদের চাওয়া।


হঠাত সেদিন দেখা হলো
সেই মেয়েটির সাথে,
চোখের কোণে মেঘের আভাস
বুঝেছিলাম রাতে।


চুলগুলো তার এলোমেলো
মুখে দুঃখের রব,
লুট করেছে ওরা ক'জন
সেই মেয়েটির সব!


আমার গাঁয়ের সেই মেয়েটি
লজ্জা-অপমানে,
আপন মনে চলে গেল
অচিন দেশের পানে।


(কাল এই আসরে আসছে আমার ৫০তম কবিতা। পড়ার আমন্ত্রণ রইল)