আমার দক্ষিণামূখী বারান্দায়
সকালের ঘুম জাগানো রোদ্দুর
আছড়ে পড়ে গায়।


দেয়ালের গায়ে আড়ষ্ট হয়ে থাকা
দেবদারুর পাতায় পাতায়;
আচমকা দোলা দিয়ে যায়
ক্ষণিকের জন্য দক্ষিণা সমীরণ।


আমি বারান্দায় পায়চারি করি;
পাশের ফ্ল্যাটের নীলাদের বেলকুনিতে
অস্পস্ট গানের রেওয়াজ
আমার গীটারটা সুরের মূর্চ্ছনায়
অবগাহন করে।
আমি মুগ্ধ হয়ে থমকে দাঁড়াই!


আমার আওলা মাথার বাউলা চুল
অচেনা পরশে বিমোহিত ক'রে
শিহরণ জাগায় আমার হাতে, কণ্ঠে ও
একান্ত আমার মনের গহীনে।


আমি তাই গানের ঝড় তুলি
আমার গানের ভেলায়।