কেমন দেশে আছি আমরা
কেমন দেশে বাস?
সুখের লাগি দিবস-রাত্রী
বেরোয় দীর্ঘশ্বাস।


রাস্তা-ঘাটে  যায়না চলা
কী যে করুণ হাল!
সত্য লিখেও সংবাদপত্র
খায় মন্ত্রীর গাল।


খুন-ধর্ষণ, চুরি-ছিনতাই
ঘট্ছে অহরহ,
এসব লিখলেই অপপ্রচার
তোমরাইতো কহ!


খাদ্যে ভেজাল, কথায় ভেজাল
ভেজাল খেয়ে শেষ!
গন্ডমুর্খ ভেজালগুলো
চালায় বাংলাদেশ।