অথৈ জলে সাঁতরে বেড়াই
অথৈ জলে বাস,
অথৈ জলে স্বপ্ন দেখি
আমি ক্রীতদাস।


পথহারা এক পথিক আমি
নীড় হারা এক পাখী,
অন্ধকারে আলোর আশায়
তোমায় ডাকাডাকি।


চৈত্র দিনের তৃষ্ণা বুকে
দিশেহারা কবি,
তোমার দোয়ায় উঠবে জেগে
আশার আলোর রবি।