শিকড়ের টানটা বড়ই অদ্ভুদ
যতক্ষণ মূলের সাথে সখ্যতা
ততক্ষণ ভালোবাসার ডালাপালা
বেড়ে চলে সীমাহীন অচিন গাঁয়।
ভালোবাসার বুক চিরে
জল, স্থল কিংবা ভূতলের অতল
গহবরে হারায়ে, খোঁজে ফেরে
মূলের মাতৃ স্নেহরস।


গুঁই পোকা, উঁইপোকা ও বন্য শুয়োরের
লালসার বস্তু হয়ে বেঁচে থাকার মানে কি?
অর্থ ? বিদ্যা? দাসত্ব?
না-কি অতৃপ্ত  কামনার আগুনে জ্বলে পুড়ে
নিজেকে বিবেকের জলে নির্বাসন দেয়া?
জীবনের খোঁজে জীবন
মানুষের খোঁজে মানুষ;
আর,
শিকড়ের টানে শিকড়।
এক নিমিষের ভালোবাসার হিসেব নিকেশের
যোগ ফল।


চাইলেই পাওয়া যাবে
এমন আশার বীজ বপন করে
অঙ্গুরের প্রত্যয় শুঁকে চলি
আপন ঠিকানা;
এখানেই শিকড়ের নিবিড় আস্তানা!