সামনে শুধুই বিরাণ ভূমি
চোখের সীমানা যতটুকু বহে যায় দূর নীলিমায়,
খুঁজেছি যে মাটি দু,ফসলা বিল
বাতাসে উড়ায় রাখাল ভিজে জামাখানি
ঘুড়ির লেজের টানে বাতাসের ঘানি
আমাকে দিবে নাকি ভালোবাসার পানি;
আমি তো বাকহীন,  মোর অন্তর্যামী।


চৈত্রের খড়তাপে লাঙ্গলের ফলা চিরে
বীজ বুনে, গা থেকে ঝরে পরে জল;
উঠোনে উঠবে চৈতালী, চোখ তাই টলমল,
আনন্দের বন্যায় ভাসে গরীবমহল,
হঠাৎ
জোছনার আলো ভেঙ্গে, অমাবস্যার ভাটার টানে
আছড়ে পড়ে চারণ ভূমি
ঝড়ে পড়ে আশাগুলো
ঝরাপাতার আবর্জনায়।


সামনে শুধুই বিরান ভূমি
কোথায় তুমি, কোথায় আমি!