আমাদের জন্য কোনটা শুদ্ধ বা অশুদ্ধ
একটি ডেফিনিশনের আজ বড্ড প্রয়োজন;
চলায় নেই ছন্দ
বলাতেও মন্দ,
এটা নিবে না ওটা নিবে
উকি মারা যাবে না;
চর্বি খাওয়া যাবে না,
বেশী কিছু দেখা যাবে না!
ওরা সব বুঝে যাবে।


কেবল আমাদের জন্য সব নিষিদ্ধ!


নিষিদ্ধ আঁধারে ভুলে গেছি সব,
৫২'তে হয় পাশ্চাত্যের সঙ্গীত
৭১-এর আকাশে উঠে সবুজ চাঁদ-তারা!
শহীদ মিনার হয় পদদলিত!
রাজাকারের পায়ের রক্ত,
মুখে মিষ্ট পানের বাহার,
চিবিয়ে চিবিয়ে কথা!


আজ,
বিজয়ের মঞ্চে পচা ডাষ্টবিন!
ও তা-ও তো বলা যাবে না,
আমরা তো নিষিদ্ধ!


প্রকাশকাল ১৯৯৭