জীবনের হালখাতায় কি বয়ান তুমি শুনাইল্যা!
সরল অংকের ফলাফল যখন মিলে গ্যাছে
আমি পেয়ে গ্যাছি দশে দশ!
ইংরেজী বুঝি না, বাংলা বুঝি না,
শুধু বুঝি,
সরল থেকে তরল, আর
তরল থেকে নদী।


দাপা দাপিটাও খাপে খাপ!
এক্কেবারে দশে দশ।


জীবনের অংকটাও মিলে গ্যাছে
মেঘের পাটাতনে।