রাত যতো গভীর হয় হয়,
আমার চিন্তা-চেতনায় জন্ম নেয়
সুক্ষ্ একটি ভ্রুণ,
ঠিক যেমন রাত গভীর হওয়ার সাথে সাথে
ঝিঁ ঝিঁ পোকাদের উন্মাদনা বেড়ে যায়, মেতে উঠে
আদিম বাসনায়,
শিয়ালগুলো তাড়িয়ে বেড়ায় মনে অজানা আশংকা!


আমি জানালা খুলে দেই,
খোলা, নিশিথ বাতাসে ঘ্রাণ নিই;
নব উদ্যমে কলমের সাথে সখ্যতা গড়ে তুলি,
আঃ ভালবাসার কি অপার নিদর্শন!
মাথার জন্ম নেয়া ভ্রুণটি ধীরে ধীরে বেড়ে উঠে
নড়ে উঠে বার বার,
আমি পুলকিত হই,
পরম মমতায় আগলে রাখি।


হঠাৎ -
ঝড়ের তান্ডব, আকাশে বজ্রপাত-
' মর জ্বালা, শুইতে আহ, কবিতা...ভাত দিব!'


ভ্রুণটি জন্মাবার আগেই আবার মরে যায়!


০৮/০২/২০১৩