নদীর ধারে সন্ধ্যে বনে,                    আমরা ক'জন একলা মনে
                             আশায় বসে রই,
নদীর বুকে ক্ষণে ক্ষণে,                    আবছা আলো দুর গগনে
                             সুজন মাঝি কই?


সন্ধ্যাকাশে নিকষ কালো                  কোথায় পাব একটু আলো?
                             অচিন গাঁয়ে ভয়!
বৈঠা হাতে সুজন এলো                    বজ্রকণ্ঠে আওয়াল হলো
                             হবেই হবে জয়।


হাল ধরেছে শক্ত হাতে                    ঢেউয়ের সাথে গভীর রাতে
                            মাঝ নদীতে ঢেউ,
অভয় বাণী শোনায় যেতে              আশার বাণী বুকে পেতে
                          আছে সাথে কেউ।


নদীর ধারে ছোট বাড়ী                 নিরাপদে সবাই ফিরি
                         পদ্ম পাতার ঘর ,
ঘরের মাঝে পুরুষ-নারী              হাতের পরে হাতটি ধরি
                          কে-বা আপন পর?


গভীর রাতে কী যে হলো             আকাশ জুড়ে শুধুই কালো
                        সুজন মাঝি কই?
রক্তে গঙ্গা ভেসে গেলো               কেউ বা চুষে চুষে খেলো
                        শুধু চেয়ে রই!    


০৮/১৮/২০১৩