জন্ম যাকে দিয়েছে অভিষাপ,
তাকে বড্ড বেমানান লাগে
কৃত্রিম রঙ্গের ধারায় বহমান এ সমাজে!
হায়রে ভগবান! একহাতে বাজে না তালি
এক হাতে দিলে অন্ন, অন্য হাতটি খালি!
একপেশে বিচারে আজ দন্ডিত তুমি!


অভিশপ্ত জীবনে ফুলেল ভালোবাসায় সিক্ত
কচি হাতে কণ্টক বিদ্ধতা আমি দেখেছি,
দেখেছি বিএমডব্লিও-এর জানালার কাচ ফাঁকা করে দেখা
অচেনা মানুষদের। ওরা দেখে, ওরা বকে!
বিএমডব্লিও-র জানালার কাচটি আবার উপরে উঠে যায়।


হাতে দু'মুঠু শুকিয়ে যাওয়া ফুলে গন্ধ নেই
তার পরও প্রত্যাশার গন্ধ শুকায় না,
হতে পারে এক মুঠো অন্ন, বাবার ঔষধ,
কিংবা চারটে মুখের হাসি।
কে রাখে কার খবর?


দিন থেমে থাকে না, থেমে থাকে না জীবন,
চলে যায় দিন-মাস-বছর,
আবার বিএমডব্লিও থামে শাহবাগের মোড়ে
জানালার কাচ ধীরে ধীরে নামে,
আজ,কারও হাতে ফুল নেই
জলন্ত এক ফুল স্মিত হাসে!
এবার বিএমডব্লিও দরজা খোলে যায়।


পুরো ফুলটাই গোগ্রাসে গিলে খায় বিএমডব্লিও!


০৮/২০/২০১৩