চেনা পথে চেনা রথে,  
                               চেনা রাতে চলছি দূর,
মধ্য রাতে,চাঁদনী শীতে,
                               গানের সাথে হৃদয়পুর।


ঝাকড়া চুলে, বংশী হাতে,
                             পাগল করা গানের সুর,
বজ্র কণ্ঠে, অগ্নিবীনায়,
                            ঐ প্রভাতের নতুন ভোর।


রন ক্ষেত্রে, অস্ত্র হাতে,
                             শক্ত হাতে নওজোয়ান
ক্ষয়ে যাওয়া, ঝড়ে যাওয়া,
                             জাগায় আশা, নব প্রান।


জয়ের রাজ্যে, জয়ী বেশে,
                             মুখে জয়ের নতুন গান,
পুন্য ভূমে, সবুজ শ্যামল,
                             ভরছে গোলায় শষ্য-ধান।


প্রেম তাপসী, অগ্নি পুরুষ,
                            প্রেমের ভেলায় ভাসায় নাও,
প্রেমের রাজ্যে, প্রেম রূপসী,  
                            ভালোবেসে গেয়ে যাও।


জাতির বিবেক, করি অভিষেক
                             এলোমেলো বাউলা চুল,
প্রেরণ কাজে, গানের রাজ্যে,  
                            পরশ তোমার কাজী নজরুল।


০৮/২৭/২০১২