(হুক্কা নিয়ে রম্য ছড়া)


হায়রে সে-ই হুক্কা!!
উপরে তার তামাক-কলকী
নীচের দিকটা চুক্কা,
হায়রে সে-ই হুক্কা।


নানা বলে, নানী বলে
হুক্কা ছাড়া জীবন চলে???
হুক্কার পেটে ভরা জলে
টানছে দেখ দু'জন মিলে।
হায়রে সেই হুক্কা।


জমিদারী নল লাগিয়ে,
বসে আছে মুখ রাঙ্গিয়ে,
ছেলে-বুড়ো রয় তাকিয়ে
ধুয়োর গন্ধে মন মাতিয়ে।
হায়রে সেই হুক্কা।


হুক্কা মার্কা, মার্কা হুক্কা,
বাক্কু চেয়ারম্যান মারে ছক্কা,
ভয়ে তাই কেউ দেয়না টেক্কা
জয় হুক্কা জয় হুক্কা।
হায়রে সেই হুক্কা।


উপরে তার তামাক-কলকী
নীচের দিকটা চুক্কা।


চুক্কা=মোটা থেকে সরুর অগ্র ভাগ।


০৮/২৮/২০১৩