(প্রয়াত প্রিয় কবি সুনীল গঙ্গোপাধ্যায়কে)


শুধু এইটুকু জানি বিশাল এক ক্যানভাস,
ভীতরে জল রং, তেল রং বা পেন্সিল স্কেচ করা!
কেউ জানে না।


আজ উন্মোচন করা হবে
চারিদিকে অসংখ্য চোখ
অধীর আগ্রহে তাকিয়ে আছে।
লেখক-সাংবাদিক ও বুদ্ধিজীবিদের ভীড়ে
চিত্রকর ধীরে ধীরেএগিয়ে এলেন।
উত্সুক চোখগুলি কি আনন্দে তাকিয়ে আছে!


ভীড়ের মধ্যে কে যেন ফিস ফিস করে বলল,
'মনে হয় কোন মেয়ের ছবি!
আরে না সবুজ শ্যামল বাংলার গ্রামের ছবি
অথবা কোন মায়ের ছবি!'


অতপরঃ ঘোষণা্ হলো-
এখন ক্যানভাস উন্মোচন করবে...
ক্যামেরার ফ্ল্যাশগুলো ঝলসে উঠে
ক্লিক ক্লিক আওয়াজ ভাসে চারিদিক;
চারিদিকে পিনপতন নীরবতা!


অবশেষে খোলা হলো!
এক পলকে অগণীত চোখ!
বিশাল ক্যানভাসে বড় করে লেখা-


'কেউ কথা রাখেনি।'
০৮/২৬/২০১৩