অনেক কষ্টে বেনাপোল পর্যন্ত পৌঁছেছি
রোদ-বৃষ্টি-কাঁদা মাড়িয়ে, ক্লান্ত নিথর,
মনে আদ্যম সাহস নিয়ে এগোতে চাই!
কিন্তু কি আশর্য! পা আটকে থাকে সোনালী মাটিতে!


হাতে তখনো পোষা ময়না পাখিটি ছিল,
পাখিটি কথা বলতে জানে, বুঝতে জানে কি হতে চলেছে,
বুঝি না শুধু আমরা!
আকাশে তখন একটি ক্ষুধার্ত শকুন
বার বার চক্কর দিচ্ছিলো,
ভয়ে আমি পোষা ময়নাকে লুকিয়ে রাখি।


ময়না আমার সাথে কথা বলে
মাঝে মাঝে হাসে-কাঁদে, আবার চুপ করে ভাবে!
আমরা চলেছি অজস্র মানুষের সাথে,
আমাদের গতি এব্ং গন্তব্য কোথায়?
না, কেউ জানে না।


আমাদের কষ্ট সহ্য হয়না পোষা ময়নার!
অনুরোধ করেছিল যেন ছেড়ে দেই,
ভালোবাসার বাঁধন বড় কঠিন,
ছাড়তে পারিনি।


ময়নাকে কথা দিয়েছিলাম-
যেদিন খোলাকাশে কোন শকুন থাকবে না,
আমি সেই দিন ওকে ছেড়ে দেব মুক্তাকাশে!
স্বাধীন বেশে।
০৯/০১/২০১৩