(শিশুতোষ ছড়া)


কামার বাড়ী, মামার বাড়ী,
ভাঙ্গা ছোট ঘর,
আঁধার আছে, আলো আছে,
আছে যে আদর।


ঘরের পাশে, আম্র বনে
কুহু কুহু গান,
উদাস দুপুর, খোলা হাওয়া
যাচ্ছে জুড়ে প্রাণ।


মধুর মাসে, রসে রসে,
হলদে পাকা আম,
কাঁচা লঙ্কা, লবন মাখা,
মিষ্টি কালো জাম।


কাঁঠাল মুড়ি, খাচ্ছি ভরি,
সকাল-সন্ধ্যা বেলা,
রাতে শোয়ে, তারা গুনি
আরও কতো খেলা!


মাঝ নদীতে, সাঁতার কাটি,
ছেলে-মেয়ের দল,
মনের সুখে, দলে দলে
খেলছি মাঠে বল।


মামার বাড়ী, এসো তড়ি,
ইচ্ছে হলে ভাই,
পড়াশোনার ফাঁকে ফাঁকে
তাই তো ছুটে যাই।


০৯/০২/২০১৩