প্রকৃতিকে ছাড়িয়ে যাওয়া দুঃসাধ্য;
সময়ের পথে যেমন সময়ের ঠিকানা
অচেনাকে সঙ্গী করে তার পথ চলা,
নদী-জল-বাতাস, সমুদ্রের কিনারা
ভিন্নতার চিহ্ন রেখে যায়
আগামীর সময়ের তাল-লয়ে।


ঝরা পাতাদের অস্থিরতা;
খসে পড়ছে বার বার,
গাছগুলো হয়ে পড়েছে নিঃসঙ্গ!
বাতাস মানে না বন্ধনের হৃদ্যতা,
কেবল ছিনিয়ে নিয়ে যায়
সুদুর সীমানায়।


মানুষের জীবন থেকে
ক্ষয়ে যাচ্ছে যৌবনের উচ্ছ্বলতা,
চোখের সামনে সীমাবন্ধতা!
জীবনের ঝরা পাতাগুলো
রুধিবারে নাই শক্তি।


প্রকৃতি চলেছে নিয়মের ঘড়িতে।


০৯/০৭/২০১৩