অবশেষে অমিয় বাড়ী ফেরে-
টানা এক মাস বড় অস্থিরতায় কেটেছে;
মার্শাল কোর্ট,জেরা, জুড়ি, স্বাক্ষী;
আজ সে স্বাধীন, মুক্ত!


অনেক দিন বাদে বাড়ী ফিরে অমিয়
ঘরে চৌদ্দ ও পাঁচ বছরের কন্যা,
দু,জনই বাবাকে জড়িয়ে ধরে
আঃ কত আনন্দ, কর ভালোবাসা।


ছোট মেয়েটি বাবাকে প্রশ্ন করে-
'আচ্ছা বাবা তুমি আমার জন্য কি এনেছ?'
বাবা শোনায়-
'আমাদের ক্যাম্পের পাশে একটা মাদ্রাসা,
মাদ্রাসার চালে বাস করে একটি সুন্দর ছোট ময়না পাখী
আর তার প্রিয় মা-বাবা।
অনেক দিনের সাধ ছিলো তোর জন্য-
ময়নাটি মেরে নিয়ে আসব।
কাল দেখলাম ময়নাটি তার বাবার সাথে উড়ে বেড়াচ্ছে
মহা উল্লাসে;
ব্যাস করলাম গুলি!
ভাগ্য ভাল বাবা ময়না বেঁচে গেছে।'


তারপর কি হলো বাবা?
'ছোট বাচ্চা ময়নাটিকে গুলি করে মেরে
কাঁটা তারের বেড়ায় ঝুলিয়ে রেখেছি!'
স্মিত হাসে অমিয়।


তার চৌদ্দ বছরের কিশোরী মেয়েটি
অমিয়র দিকে অবাক হয়ে তাকিয়ে থাকে!


অমিয় আবার চলে যায় অন্য পাখী শিকারে!


০৯/১১/২০১৩