দুর্বার গতি, ঝাকড়া চুলে,কণ্ঠে বজ্রধ্বণী,
সাম্য-মৈত্রীর কথা-কাকলী, গাঁথা অমরবাণী,
বাঁশের বাশরী, অস্ত্র হাতে, ছিলনা কিনার কুল,
আযানের সুরে, মিশিয়া রহিছে অমর কাজী নজরুল।


বাদল দিনের কদম তলায়, গানে গানে মঞ্জুরী,
পূর্ব গগনে আলোর ধারা, বাতায়নে সুর-লহরী,
শুভ্র বসনে, কল্পে-গল্পে, ভজনে-বিজনে ভোর,
অপার বাংলায়,ছায়ার পরশ রবীন্দ্র নাথ ঠাকুর।


পল্লী বধু, কাখে কলসী, মটরশুটির মাঠ,
ফিরে ফিরে চায়, মলমাখা পায়,নদীর ছোট ঘাট,
ভাটিয়ালী সুর, সন্ধ্যে-দুপুর, গানের ভেলায় দিন
পল্লী মায়ের বুকের ভীতর কবি জসীম উদ্দিন।


ছন্দে ছন্দে গাহি আনন্দে, তালে তালে দোলে প্রাণ
ছন্দহীনা সুর একাকার, কীভাবে বাঁধিবে গান?
ছন্দ মাঝারে জাদুর কাঠি, বলি বারে তিন সত্য
ছন্দ-মাত্রায় লুকিয়ে আছেন সতেন্দ্রনাথ দত্ত।


০৯/২৫/২০১৩