সময়ের পাগলা ঘোড়া ছুটছে প্রতিদিন;
শত বাঁধা নিষেধ মানে নাকো কোনদিন,
জীবনের ঘড়ির কাঁটা আটকে যাবে একদিন
নিরাশার আশাগুলো, পড়ে রবে আশাহীন।


ভোরের আলো জ্বেলে দিয়ে
ঘুমিয়ে রয় পৃথিবীর কীট যত,
আবেগের খোলা হাওয়ায় ভেসে যায়
মিথ্যা অহমিকার চোরাবালি শত।


ভাবের সময়ে আসে না ভাব
সখার সনে হয়না সখ্যতা কোনদিন,
বাড়ে দেনা, কারণে-অকারণে
সুদে সুদে বাড়ে বেলা, বেড়ে যায় ঋণ।


ও মন ভোমরা কেঁদে কেঁদে লাভ কি বল
বুঝেও বুঝনি সেই দিন সেই ক্ষণ,
সাড়ে তিন হাত মাটির মিনারে
থাকবে পড়ে, ঘুমে রবে অর্থহীন।


০৯/২৬/২০১৩