আগোছালো জীবনে, নিজেকে বড্ড অসহায় মনে হয়,
মাঝে মাঝে হারিয়ে যাই,
অজানা অচেনা গায়ে, একান্ত নিভৃত ক্ষণে,
সুখের কাননে।


নগর যান্ত্রীক জীবন, কিছুদিনের জন্য,
নিয়ে নিক নির্বাসন!
আমি না হয় শুনি ঢাকের আওয়াজ
উলুধ্বনি, নাড়ু-প্রসাদ, কত আনন্দ
কত সুখ, সেই দিন, সেই ক্ষণ।


ভাবছি, সামনে পূজোয় বাড়ী যাব;
শুনেছি নকুলদের বাড়ীতে,
প্রতিমা নির্মানের কাজ চলছে মহা ধূমধামে
ঢাক আনা হবে নরসিংদী থেকে
ভারী মজা হবে।
সারা রাত জেগে ধুনচি নাচ নাচব,
আর মাইকে 'দুর্গার মা কি?' বলে সারা পাড়া জাগিয়ে রাখব।


০৯/২৮/২০১৩