নকল মানুষ চেনা বড় দায়;
মানুষ নকল, খাদ্য নকল, কথা নকল
দেখা নকল, হাসি নকল,কাশি নকল,
আর পুরো দেশটা যদি হয় নকল এব্ং নকলবাজদের,
তাহলে সুবু কী দোষ করেছিল
পরীক্ষায় অন্যের খাতা দেখে নকল করার?


মেধাহীন, পিতামাতাহীন সুবু
ভালোবাসা পায়নি তেমন,
পায়নি উত্সাহ, জন্ম থেকেই সে কেবল লড়েছে।
লড়েছিল যেমন পরীক্ষার খাতায় পাশ নম্বর তোলার,
অংকের খাতায় নকল করার দায়ে
প্রধান শিক্ষকের বেদম প্রহার জ্ঞান হারিয়ে
টানা ছয় মাস মৃত্যুর সাথে পাঞ্জা লড়ে
জীবনের খাতায় শুন্য পেয়ে
হারিয়ে যায় অজানা দেশে!


তার এই অপ্রত্যাশিত মৃত্যুর দায়
আজও আমাদের সমাজ নেয়নি!
হয়তো আরও একজন সুবুর মৃত্যুর আশায়
জেগে আছে উন্মাদ সমাজ।


০৯/২৮২০১৩