ঐ বাড়ীতে লাগছে আগুন
গোলা ভরা ধান,
কেউ খুশিতে ভরা নদে
করছে দেখ স্নান!


আগুন নিভাও, আগুন নিভাও
আরও ঢালো জল,
এদিক ঐদিক ছুটছে মানুষ
বাড়ছে কোলাহল।


গোলার ধানে খৈ ফূটেছে
কাঁছে বসে কেউ,
আগুন নিভে জল হয়েছে
বইছে দুঃখের ঢেউ!


রাতের আলোয় কেহ আসে
ছাইয়ে খোঁজে খৈ,
খৈ নিয়ে সে যাবে বাড়ী
পাতা আছে দৈ।


পরের দুঃখে দুঃখী যারা
পরের সুখে সুখী,
খৈ মিয়ারা সুযোগ বুঝে
হাতে পরায় রাখী।


১০/০২/২০১৩