সকালের রোদটা ওদের ভাগ্যে নেই;
ভোরে উঠেই হাতে একটি টিফিন বক্স
আধ ভরা পেটে অনেকটা দৌঁড়ে কলাপসিপল গেইট মাড়িরে
রাত দশটা অবধি বন্দী পাখীর জীবন।
কারও সাথে কথা নেই, হাসি নেই
শুধু কাজের গভীর নোনাজলে
সাঁতার কাঁটতে কাঁটতে ক্লান্ত
কষ্টের জীবনের সাথে সখ্যতার মেলামেশা!


ওরা ভালোবাসার কথা শুনেছে কি-না জানিনা
তবে উর্ধ্বতন চাষা-ভূষাদের চোখ রাঙ্গানী
এব্ং গালাগালের কথামালায়
নরকের তীব্র আগুন তারা দেখেছে!


অবশেষে রাত গভীর হয়
কেউ ঘরে ফেরে, কেউবা কষ্ট খুঁজে
বাবার ঔষধ কেনার টাকার জন্যে।
কেউবা কিউসি স্যারের ভালোবাসা ভালোবাসা
খেলার শিকার হয়ে,
কিউসি স্যার চেটে চেটে দেখে
মেয়েদের চামড়ার কোয়ালিটি!


এই তো জীবন।


১০/০৬/২০১৩