জীবন জোয়ারে ভাসতে ভাসতে
নিজেকে সময়ের তাগিদে হাতরে বেড়াই,
মনের আেত্মোপলব্ধির ঝাপিটা খোলে দেখি,
কোথায় ছিলাম আমি, আর আর কোথায় এখন?
আর যাচ্ছি-ই বা কোথায়?


আমার চারিপাশে আজ বস্তাপচাঁ বাসী খবর!
আমি মুগ্ধ হয়ে আগলে রাখী ভালোবাসার বাসরে,
যাস কাম্য নয়, তা কামনার জলে ভেলা ভাসাই,
নেতিবাচক দুনিয়াটা অনেক সুন্দর মনে হয়!
আজ আমার ঝাপিতে অসুন্দরের সুন্দর প্রতিমাগুলো
আমাকে কাঁদায় নিত্য দিন!


সুন্দরের পূজারী বলে,
আমি ভুলে গেছি আমার অতীত, আমার ভালো লাগা!
কন্টক পথের ঠিকানায় ছিলো আমাদের যাত্রা পথ,
যাওয়া হয়নি, দেখা হয়নি, শোনা হয়নি
তোমাদের কথা!


আজ, আমি থমকে দাঁড়াই,
হাতে আমার বিক্ষুব্ধ তরোবারি,
হিংসা-বিদ্বেষ, মারামারি, অহ্ংকার, ঘৃনা,
সাম্প্রদায়িকতা, লোভ-লালসা
ক্ষমতাকে
এই তরোবারী দিয়ে দ্বিখন্ডিত করব,
কোরবানী দিব এই সব পার্থিব অশুরকে!


১০/১১/২০১৩