অচেনা শহরের অচেনা রাস্তাগুলোয়
রৌদ্রের তপ্ত বালুকনা, বিদ্ধ করে
সমস্ত দেহ মন।
সবুজ অরণ্যের পাহাড়, নদ-নদীর অচেনা গন্ধ
আমাকে বিমোহিত করে না,
আধুনিকতার মোড়কে প্রকৃতির সৌন্দর্য
আমাকে মোহিত করে না কখনো,
অচেনা সুরেলা কন্ঠ, গানের মূর্ছনা
আমার কর্ণ গহরে বিষাদের আগুন ছড়ায়।


আমি নিত্য খুঁজে ফিরি;
প্রিয় মানুষ, গাঁয়ের মেঠোপথ, সোনালী প্রান্তর,
সবুজ ফসলের মাঠ, ক্ষয়ে যাওয়া নদী
উচ্ছল যৌবন,কৃষকের আঙ্গিনা, খড়ের মাচালী,
স্কুলের ছুটির ঘন্টা, পোড়া  বাঁশির সুর
ঘর্মাক্ত মানুষের ভালোবাসার গন্ধ!


মন যে মানে না বাঁধ,
অসম্ভবকে সম্ভাবনার দারপ্রান্তে নিতে চায়,
অতীত, ফেলে আসা সময়!
শরীরকে বুঝায় মন,
'আমি সব বাঁধা পেড়িয়ে যেতে চাই সুদুর সীমানায়।'


মন পারে সব, দেহ পারে না!


১০/১৩/২০১৩