যাদের রক্ত গড়া ঐ অট্টালিকা তুমি দেখেছে;
এটি আধুনিক মহাজন, কাবুলিওলা বা
টাকা খেকোদের টাকশাল!
মানবিকতার প্রচীর ভেঙ্গে অমানবিক কিছু জীবন
ছটফট করে প্রতিদিন।


ঘামে ভেজা নির্বাক কারিগরের
নিপুন হাতের ছোঁয়ায় আচ্ছাদিত হয়
অগণীত মানুষের দেহ!
কি দাম আছে তাদের?
একটি পোষাকের পিছনের খবর কে রাখে?


একদিন ঐ অট্টালিকা অঙ্গার হয়,
অঙ্গার হয় তুচ্ছ কিছু প্রাণ!
জীবন বীমার সুদ-আসলের মাত্রাটা  যায় বেড়ে,
কি অদ্ভুত! অট্টালিকার জন্য
কাড়ি কাড়ি টাকা আসে!
অথচ, কয়েটি তুচ্ছ প্রাণ??


একদিন দুঃখের ভূমিতে আসে ঝড়-বাদল
ছাইগুলো ভেসে যায়, পাশের শষ্য ভূমিতে,
উর্বর ভূমে জন্মার বাম্পার ফলন!
আবার গোলা ভরে যায় ফসলে।


জানি আবার একদিন লাগবে আগুন
পুড়ে অঙ্গার হবে, জীবন বীমা আসবে,
ছাইগুলো চলে যাবে ফসলের ক্ষেতে!


১০/১৪/২০১৩