গাবতলী গরুর হাটে
গিয়েছিল খান,
গরুর গুতাই, দামের গুতাই
বড়ই পেরেশান।


আশা ছিল বড় গরু
কিনে দিবে কোরবানী,
দাম শুনে বেড়ে যায়
রক্তচাপ আর  হাঁপানী।


অবশেষে গরু ছেড়ে
ছাগলের তালাশে,
বড় লোকের কানকাটায়
মরে সে জেলাশে।


অবশেষে খাসি নিয়ে
বাড়ী ফিরে একলা,
আড় চোখে চেয়ে দেখে
রুই-বোয়াল-কাতলা!


রোদে পুড়ে, ঘরে ফিরে
ছিলে খায় আমড়া,
কারা যেন রাতে এসে
ছিলে নিলো চামড়া!


১০/১৫/২০১৩