বড়ই আকাল পড়েছে-
মানুষ মানুষকে চেনে না আর,
অমানুষিকতার ছদ্মাবরণে ইটের উপরে করে বাস
পোকামাকড়-নরকীটের মত কিলবিল করে
নর্দমার আবর্জনায়!
অন্ধকারের খোঁজে অগণীত মানুষ,
নোনা জলে সাঁতরে বেড়ায়
ডিগ্রীওয়ালা বিবেক, প্রগতিশীল, সৃজনশীল
শিক্ষাবিদের দল!


গরুগুলো খায় না ঘাস
চেয়ে থাকে অবাক হয়ে
চিন্তাবিদের মতো! চোখের জলে খড়কুটো ভিজে
নোনতা হয়ে যায় আশার পাত্র।


পাখীগুলো উড়ে না আকাশে
মানুষের অপকর্মের নিশ্বাসের সিসায়
আকাশে বাতাসে অচেনা গন্ধ।


নর্দমার হাজারো কীটের মৃত্যু  হয়,
নখের আঁচড়ে, দাঁতের কামড়ে!
অত্যাচারির চাবুকে!


আজ,
একটি সুনামীর বড্ড প্রয়োজন,
উলোটপালট হয়ে যাক পৃথিবী
একটি নতুন দিনের জন্য।


১০/১৮/২০১৩