সবুজ অরণ্যের সজীবতা, শীতের আগমনী বার্তায়
পৌঁছে যায় ঘন সবুজের সীমানায়,
সবুজের অস্তমিত সূর্যটাকে দেখবে বলে;
এই সবুজের ঘনারণ্য একদিন ধূসর হয়ে
ঝড়ে যাবে মাটির গহীনে।


সমুদ্রের ঢেউ, নাবিকের চোখ;
সকদিন থেমে যাবে,
শান্ত নদে ফেলবে জাল
আমার গায়ের নকিব মাঝি।


আলাস্কার বরফাচ্ছন্ন দেহ
সূর্যের প্রচন্ড তাপদাহে,
একদিন মিশে যাবে
সমুদ্রের নোনা জলে।


আকাশের নীলাভ আলো
নিবে যাবে, ভাসমান কালো মেঘে,
তারাগুলো যাবে মিশে দিনের আলোয়।


এমনই একদিনে মানুষের
প্রাণের স্পন্দন যাবে থেমে,
সাড়ে তিন হাত মাটির কুটিরে!


বড় কষ্ট হয়-
মানুষ নামের অমানুষিকতা
ধর্মের নামে ধর্মান্ধতা,
পাষবিকতার অক্টপাস,
আধুনিকতার নামে উন্মাদনা,
অস্ত্রের ঝনঝনানী, ক্ষুধা, দারিদ্রতা,
পিচাশের হাসি, নগর সভ্যতা, ঘৃণা, অহ্ংকার
ধর্ষিতার কান্না, মায়ের বৃদ্ধাশ্রম
আর,
নীতিহীনদের নীতি কথা!
আমি জানি থামবে না কোনদিন!
১০/২০/২০১৩