একদা নারী দিবসে             শহীদ মিনার পাদ দেশে
                  পুরুষ বক্তা কহেন,
ভালোবাসার পরশে            সুখে-সুঃখে পাশে
                 নারী অধিকার ছাড়েন!
ঘরে দুই বিবি                    করে বসে দাবি
                  যাবে নারী সমাবেশে,
বলে কি রুবি?                  রান্না-বান্না করবি
                  বলে বক্তা হেসে হেসে।
শিশু অধিকারের কথা         বলেছে সেথা যেথা
                  শিশু হলো আগামী দিন,
শিশু শ্রম প্রথা                   আর রবে না কোথা
                     কর ওদের বন্ধনহীন!
কাজের মেয়েটা শিশু          ভয়ে করে দেয় হিসু
                     নারী নেত্রীর ধমক খেয়ে,
কোথা তুমি যীশু                দেখেছ কি অশ্রু?
                     নীরবে যাচ্ছে বয়ে!
বলো কোথায় সত্য?                  বলো কোথায় বিবেক?
                    শুধু বিষের ছড়াছড়ি,
ক্ষয়ে যাচ্ছে মর্ত                 বিবেক ক্ষত-বিক্ষত
                  মানবতা খাচ্ছে গড়াগড়ি!


১০/২২/২০১৩