(প্রয়াত অমর শিল্পী মান্না দে'র মহাপ্রয়ানে শ্রদ্ধা নিবেদন।)


হরি কাকার চায়ের দোকানে ভাঙ্গা একটি বেঞ্চি;
চা পিপাসু মানুষের আড্ডার লোভটা
আজও সামলাতে পারিনি।


কখনো আলোচনা ঝড়ে
মুষড়ে পড়ে কিছু মানুষ,
কখনো বা কবিতা প্রেমী কবি
আপন মনে চায়ের কাপের সাথে সখ্যতা গড়ে তোলে,
মনের গহীনে বাসা বাঁধা শব্দমালা
স্তবকে স্তবকে জমে সুর তোলে
নতুন দিনের গান।
কবি মনে মনে গুন গুন করে
স্মিত হাসির আস্পষ্ট স্বরের গান কেউ শুনে না!
শুধু নীরব শ্রোতা হয়ে পড়ে থাকে
ভাঙ্গা কিছু কাপ, ভেজা বিস্কুট
আর ভন ভন করা কিছু মাছি।


রাত গভীর হয়, ধুলো জমে বেঞ্চিতে
হরি কাকা বিরস মনে
আগামী দিনের হিসেব কষে।
পাশে ময়লা কাপড়ে ঢাকা
পুরনো টেপরেকর্ডারে নিত্য বেজে চলে
'মেনেছি গো, হার মেনেছি'-
হরি কাকা জানে-
শিল্পী আজ জীবনের কাছে হার মেনেছে।


১০/২৪/২০১৩