চোখ বলে কপালে
তুলিয়া,
'সবাই আমার কথা যায়
ভুলিয়া!
আমি পথ দেখিয়ে নিয়ে যাই
সবারে,
ভাল-খারাপসহ
বোবারে।


হাত করে নিশপিস
বলে হাত উচিয়ে,
কে বেশী কাজ করে
দেব আজ বুঝিয়ে।
আমাইয় দ্বারা খাও
আমায় দ্বারা মার,
সময় সময় কেন তোমরা
এক হাত ঝাড়?


মুখ করে বক বক
ভাল-মন্দ কথা,
মুখ ফসকে বেরুলেই
মুখে মারে জুতা।
মুখে কারো কন্ট্রোল নাই
বলে যত কথা,
সারা দিনে বকে বকে
মুখে নাই ব্যাথা!


কান করে কানাকানি
কান করে খাড়া,
কান নিয়ে ছিলো চিলে
তাই গেল মারা।
কান কথায় বিশ্বাসী
যে কানওয়ালা,
তার গলায় রবে ঝুলে
দুঃখ নামের মালা।


মাথা নাই ব্যাথা নাই
মাথায় গন্ডগোল,
মাথার মধ্যে যত বুদ্ধি
মাথাই তো মূল!
মাথায় থাকে বিদ্ধা-বুদ্ধি
মাথা দিয়ে গোল,
মাথা যেদিন ছাতা হবে
বলবে হরিবোল।


পায়ে পড়ে ঝগড়া-ঝাটি
পায়ে পথ চলা,
পা দিয়ে খেলা যায়
নানা রংগের খেলা!
পা দিয়ে নিয়ে যাই
আমি বহুদূর,
সাবধানে পা ফেলো
দেখবে নব ভোর।


জিভ করে চাটাচাটি
জীভ দিয়ে লালা,
জীভ বের করলে কেহ
গায়ে ধরে জ্বালা।
জীব দিয়ে স্বাদ নেই
জীব দিয়ে হুম!!
এদিক সেদিক হলেই কিন্তু
ফেটে যাবে, ধুম!!!


চুল নিয়ে চুলাচুলি
লম্বা-ছোট ছাট,
চুল মাথায় নাই যার
নেই তার ঠাট বাট!
পাকা চুল, কালো চুল
চুলে চলে নানা রং,
বয়েস কালে চুল নিয়ে
করে না কেউ ঢ্ং সং।


নাকে নাকে বলে কথা
রহস্যটা বল কি?
নাক খুটলে সবে বলে
ছিঃ ছিঃ ছিঃ।
গন্ধ শুকে বলে সবে
এটা ওটা কি?
নাক টিপে বের করব
তোর নাকের যত ঘি!


সারা অঙ্গ এক সাথে
করে কত শত কাজ,
এসব দেখে মানুষ কেন
পায় নাকো বারে লাজ?
শেখার আছে জানার আছে
করার আছে কিছু,
মিলে মিশে কর কাজ
নিয়ো নাকো পিছু।


২০/২৮/২০১৩