এখন রাস্তায় বের হতে পারি না;
রাস্তায় বেরোলেই-
টায়ার পোড়ার তীব্র গন্ধ
ডাষ্টবিনের ময়লার চেয়েও তীব্র,
এখানে-সেখানে পড়ে থাকা
বাসের কঙ্কাল দেহ,
অনাহারী রিক্সাওয়ালার ভাঙ্গা রিক্সা,
ছোপ ছোপ রক্ত,
রিক্সা-ভ্যানের উপর শুয়ে থাকা মুমূর্ষু রোগী!
ভিক্ষুকের ক্ষুধার দুয়ারে তালা,
লন্ডভন্ড জাতি, দ্বিধা বিভক্ত মানুষ,
অতি কথন, আশার বাণী, অশ্লীলতা!
ঘরে ফিরি বার বার,
একটু শান্তির আশায়।


একটু শান্তি খুঁজি খবরের পাতায়;
লিড নিউজের শিরোনাম, আগুন, হত্যা,গুম,মারামারী
মিছিল, ধর্মের নামে উন্মাদনা,দুর্নীতি!
আমি ক্লান্ত হয়ে একটু বিনোদনের আশায়
টিভির পর্দায় চোখ ফেরাই;
কোথায় বিনোদন?
মিতা হকের রবীন্দ্র সঙ্গীতের মুর্চ্ছনায়
এক একটি করে সংবাদের দীর্ঘ লাইনে
ডান থেকে বামে দৌড়াচ্ছে!
খুন, হরতাল,টায়ার,পুলিশ, বোমা
মারা মারি, কাটাকাটি!
বেশ উপভোগ্য রবীন্দ্র সংগীতের তালে তালে
সংবাদ শিরোনাম!
অবশেষে বিশেষ খবর,
'দুই নেত্রীর ফোনালাপ,
ঝগড়া, দোষাদোষী, (সামনে থাকলে হাতাহাতি)!
আমি অজ্ঞান হয়ে গেলাম,
আমি তো ভেবেই নিয়েছিলাম,
আমি কারওয়ানবাজারের বস্তিতে ঘুমিয়ে।


১০/৩০/২০১৩