একটি মাত্র দেয়াশলাইয়ের কাঠি,
একটি মাত্র ঘষায় জ্বলে উঠা আগুন;
আলতো পরশে পুড়ে ছাই একটি ঘর
একটি বাস, আকটি আশার স্বপ্ন,
লগ্নিকৃত মানুষের ভবিষৎ,
তিল তিল করে গড়ে তোলা
অভুক্ত শ্রমিকের ঘর্মাক্ত রক্ত,
অতঃপর এক মুঠু ছাই।


আবার একটি মাত্র দেয়াশলাইয়ের কাঠি,
জ্বলে উঠা আগুনে স্পর্শে
মোমবাতি কথা বলে দ্বীপ শিখায়,
আলোকে আলোকিত ভুবনে
পথ চলে মানুষ, বিবেকের সন্ধানে,
মোম নিজেকে নিঃশেষ করে
মানুষের জ্ঞানের আলোকে করে উজ্জ্বল।


দেয়াশলাইয়ের একটি কাঠি
এক টুকরো আগুন বড়ই অদ্ভুত!


১১/০৪/২০১৩