ভাতের থালায় কিছু এঁটো ভাত;
তার উপরে কয়েটি মাছির আনাগোনা,
হাত দিয়ে তাড়ানোর শক্তিটুকু তার যে নেই!
স্যাতস্যাতে ঘরের মেঝেতে
চারটি প্রাণির সখ্যতা বহুদিনের।


বাইরে বাড়ছে কোলাহল, যানজট
পথিকের আনাগোনা, অনাহারী মানুষ
চাকরী সন্ধানে বেকার যুবক,
রাজনীতির ভন্ডামী, সন্ত্রাসের আস্তানা
নিকোটিনের বিষাক্ত ধোঁয়া, হতাশার প্রেতাত্মা
বখে যাওয়া কিশোর, মানবতার গলায় দড়ি,
অনিশ্চিত জীবন!


বোনটি জানে, এসব কোন কিছুই
তার আদরের ভাইটিকে স্পর্শ করতে পারবেনা!
কুপি বাতির কালির ফোটা একে দেয়,
ছোট ভাইয়ের কপালে।


'এই দিলাম ভাই ফোঁটা
যমের দুয়ারে পড়লো কাঁটা।


১১/০৪/২০১৩