(প্রিয় কবি মহাদেব সাহা'র সুস্থতা কামনায়)


একুশের গ্রন্থমেলায় হাজার কাব্যপ্রেমির মাঝে
আমি দেখেছিলাম কাব্যিক বীর পুরুষদের;
কবিতা, গল্প এব্ং উপন্যাসের পাতায় পাতায়
অগনীত কলম সৈনিকের আঙ্গুলের ছাপ
শব্দের পরতে পরতে দেখেছে,
তাদের নির্ঘুম রাতের না বলা কথা মালা।


এক কোকিল ডাকা নির্জন দুপুরে
তোমাকে দেখলাম, কোন এক ষ্টলের
বইয়ের স্তুপের পাশে তুমি দাঁড়িয়ে।
আমার হাতে তখন তোমার সদ্য প্রকাশিত
কবিতার বইখানি।
আমি হাত বাড়িয়ে দিলাম,
তুমি স্বহস্তে লিখে দিলে, ভালোবাসার কথা।


আজ কত বছর পরেও
তোমার দেয়া কয়েকটি লাইন
দ্রুব তারার মতো, চির উজ্জ্বল হয়ে আছে।


তোমার জীবনও আবার জ্বলে উঠুক
শত বর্ষের প্রতিক্ষায়।
ঈশ্বরের হস্তে রেখে দিলাম তোমায় আজ।


১১/০৭/২০১৩