সময় একদিন আমাদেরও ছিলো;
টিএসসি'র্ খোলা প্রান্তরে
তারা গুনে কেটেছে কত রাত,
এক কাপ চায়ের সাথে, নিকোটিনের কড়া ধোঁয়া,
পাবলিক লাইব্রেরীর চক চকে সিঁড়ি,
বকুল তলায় আ'মরি বাংলা ভাষার গান,
৯০ এর অগ্নিঝরা আবৃত্তি ,
খন্ড খন্ড মিছিলের জোয়ার
মধু দা'র 'মধুর ক্যান্টিন'
রোকেয়া হলের গ্রাম্য সরলতা মেয়েটির
হাত ধরে অচেনা পথে যাত্রা।
কখনো পুরনো বইয়ের দোকান,
বই মেলা, শাহবাগ চত্ত্বর, যাদুঘর পেরিয়ে
কবি নজরুলের মাজারে দিন-মাস-বছর!


তোমাকে নিয়ে কখনও-
নীলক্ষেতে পুরনো উপন্যাসের পাতায়,
রেজিষ্ট্রার ভবনের ফাঁকা প্রান্তরে,
পলাশী থেকে ধানমন্ডি
ধানমন্ডি থেকে চিরচেনা গভীর রাতে
জগন্নাথ হলের পূর্ব  বাড়ীতে!


সময়টি এখন আর নেই হাতে-
তোমার সাথে চলেছি আজ,
রেখে হাতে হাতে এ প্রভাতে।


১১/১১/২০১৩