তুমি দেখেছ কি অস্তমিত সূর্য্যটিকে?
তুমি দেখেছ কি তার রক্তিম আভা?
আজ সে এসেছিলে ভোরের পাখির কলতানে
ভোরের শিশিরের আলোক বর্তিকা হয়ে,
রাতের অমানিশার অন্ধকারের মায়া কাটিয়ে,
মানুষের শুভ্র মনের এক মুঠো আশা নিয়ে।


তোমায় দেখে রাস্তায় মানুষের আনাগোনা
রিক্সার টুং টাং ঘন্টা, বস্তিতে জেগে উঠা শিশুর কান্না,
বিদ্যালয়ের ছেলেমেয়ের দল, কৃষকের চাষাবাদ,
ভোরের মোরগের জেগে উঠার ডাক,
ক্লান্ত দেহে অন্ধকারের মেয়েটির ঘরে ফেরা,
আবার কর্ম-চঞ্চল সচল পৃথিবী ।


তোমার অস্তমিত পথের পানে তাকিয়ে দেখি আমি;
দেখি মানুষের ঘরে ফেরা,
বিরস বদনে ভিক্ষুক রমিজ চাচা,
পিতার কোলে ভালোবাসা প্রত্যাশী শিশু,
আল্লাহ নামের বন্দনা, ঈশ্বরের জয়গান,
অবশেষে অন্ধকারের রাজ্যত্ব!
আবার তোমার প্রতিক্ষায় অগনীত মানুষ।


আমাদের জীবনের সূর্য্যটিও অস্তমিত হবে একদিন,
কিন্তু, ফিরবে না সে কোন দিন,
তোমার মত করে!


১১/১৮/২০১৩