মাথার উপরে অচেনা গন্ধের বোঝাটা ভারী?
নাকি জীবন কষ্টের বোঝা?
ছোট এই কিশোর ছেলেটি জানে না,
ও যেমন জানে না, জীবন কি?
জীবনের অর্থ কি? বেঁচে থাকা কাকে বলে?
তেমনই জানে না ভালোবাসা? বা ভালোবাসা কাকে বলে?


ও জানে মাথার উপর একটি ভারী বোঝা মানে,
মুখে এক মুঠো বাসী ভাত,
দোকানের ফেলে দেওয়া রুটি,
ছোট বোনের অভুক্ত মুখ
এব্ং স্বামীহীন মায়ের চোখের জল!


শিশুদের নিয়ে ভাবার অফুরন্ত সময় আমাদের,
তারপরও একটি দিনের আশায় আমরা প্রহর গুনি,
কবে আসবে শিশু দিবস,
কখন বলব ওদের দুঃখের কাহন,
কখন বিদেশী টাকায় কেনা হবে কিছু বই,
কখন তুলে দেব ছিন্নমূল ফুলকুঁড়িদের হাতে।


এক সময় দিনের আলো নিভে যায়,
আবার শিশুটি স্বপ্ন দেখে,
মাথায় উঠবে ভারী বোঝা,
আবার বাসী ভাত,মায়ের কান্না
হোটেলের ফেলে দেওয়া তরকারী!


এই তো পথ শিশু
এই তো শিশু দিবস!
১১/২০/২০১৩