সে দিনটি আমারও ছিলো;
তোর সাথে দুষ্টুমি, খুনসুটি
প্রথম বেঞ্চিতে বসা নিয়ে ঝগড়া,
স্বরলিপির মলাটে ডলার ম্যানের ছবি,
পেন্সিল হারিয়ে দিদি মনির বকা,
দল বেঁধে খেলা, হৈ চৈ
ছুটি শেষে ভোঁ করে দৌঁড়,
আম গাছ তলায় আমের জন্য অপেক্ষা
কখন পড়বে একটা আম!
রমজানের ছুটিতে,
'কোথাও আমার হারিয়ে যেতে নেই মানা।'


আজ ছবিটা বড় অস্পষ্ট লাগে,
সে সময় চলে গেছে বহু দূর,
পিছনে তাকাবার নেই সময়,
সামনের অজানা দিনের অপেক্ষায়
চলেছি জীবন নদীর জোয়ারে।


কোথায় আজ সেই শৈশব?
কোথায় তুই? কোথায় আমি?
সময়ের ব্যাবধানটা আজ উঁকি দিচ্ছে
এই শিশু দিবসে।


১১/২০/২০১৩