আমি তোকে একটা পথ দেখাবো;
ঐ যে সামনে দুটি রাস্তা-
একটি গিয়েছে চলে কোন এক অচিন গায়,
সেখানে রয়েছে ছোট কুটির,
এই কুটিরে বাস করে এক টুকরো ভালোবাসা,
ভালোবাসা কথা কয় লক্ষ তারার সাথে।
এই পথ পরিক্রমায় তোকে কন্টক পথ মাড়াতে হবে,
আসবে আঘাত, আসবে ঘৃনা, আসবে দুঃখ।
ভয় পেয়েছিস? না না ভয় নেই,
শুধু তোর মেধাকে ঝলসাতে হবে
তপ্ত রোদেলা আগুনে।


তার পর শুধু সুখের ভেলায় মাঝ দরিয়ায়।


আর ঐ যে অন্য পথটি;
সুসজ্জিত অট্টালিকা, শান বাঁধানো পদ্ম পুকুর
অচেনা লোকের কোলাহল
ছুটে চলা মানুষের আর্তনাদ
আধুনিকতার পরশে সুরক্ষিত বাগান,
অর্থের ছড়াছড়ি!
ঐ পথে যেতে হলে খোয়াতে হবে
বিবেক, বিদ্য, বুদ্ধি ও জ্ঞান!


বল, পথিক মোর
তুমি কোন দিকে যাবে?


১১/২২।২০১৩