ইন্ডিয়ান আইডল জুনিয়ারের ছোট শিশুটি;
কন্ঠে যাদুর মায়া আমাকে মুগ্ধ করে,
আমি হারিয়ে যাই অজানা সুখের দেশে,
আবার ফিরে আসি বাস্তবে,
আক্ষেপে বলি,'ঈশ্বর আমাকে কেন দেয়নি মায়াভরা কন্ঠ?'


নাটক কিংবা সিনেমার অভিনয় আমাকে বড্ড কষ্ট দেয়;
আমি অবাক নয়নে দেখি,
তাদের অসাধারণ অভিনয় ক্ষমতা,
আক্ষেপে বলি,'ঈশ্বর আমাকে কেন দেয়নি এই ক্ষমতা?'


মানুষ সুন্দরের পূজারী;
পৃথিবীকে সুন্দরের আসনে অভিষিক্ত করতে চায়
অগণীত মডেল!
আমাকে ওরা সাথী করে না,কদাকার চেহারার কারণে!
আক্ষেপে বলি,'ঈশ্বর আমাকে কেন দেয়নি সুন্দর একটি চেহারা?'


শহরের দামী গাড়ি-বাড়ি আমাকে পীড়া দেয়,
আমার গ্রাম্য কুঁটির লজ্জ্বায় নুয়ে পড়ে
বৈশাখীর উত্তাল ঝড়ে,
খোলাকাশের নীচে দাঁড়িয়ে,
আক্ষেপে বলি,'ঈশ্বর আমাকে কেন দেয়নি বাড়ি এব্ং গাড়ি?'


হতাশার সাগরে ভাসতে ভাসতে
থমকে দাঁড়াই ফার্মগেট ব্রীজের কাছে।
দেখি, একটি শিশুর দু'টি হাত নেই!
আমি আমাকে দেখি,
আমার দুটি সুস্থ হাত আছে।
দেখি, একটি মানুষের দু'টি পা নেই!
নিজেকে দেখি, আমার পা আছে, আমি হেঁটে বেড়াই, নেচে বেড়াই,
দেশ থেকে দেশান্তরে,
আমি দেখেছি, অন্ধ মানুষটি কি নিদারুণ কষ্ট,
সুন্দরকে দেখার আদম্য বাসনা তার ভীতরে!
আমার চোখ আছে, আমি সব দেখি!
ধন্য হয়ে বলি,'ঈশ্বর তোমায় ধন্যবাদ, আমার হা, পা, চোখ সবই আছে'


আমি দেখেছি, দিনের পর দিন না খেয়ে থাকা বুভুক্ষ মানুষটিকে;
আমি পেট পুরে খাই, অবশিষ্ট খাবার ছুঁড়ে ফেলি ডাষ্টবিনে!
আমি দেখেছি, হাসপাতেলে অস্ংখ্য রোগীকে,
সুস্থ হওয়ার কি সুখ, ওরাই আমাকে শিখিয়েছে,
নিজেকে দেখি, আমি সুস্থ একজন মানুষ।


আমি দেখেছি, কোটিপতি হতাশাগ্রস্থ সুখ পাগল মানুষকে;
এতোটুকু সুখের আশায় রাতের পর রাত কাটিয়েছে
সিলভার স্প্রিং শহরের অন্ধকার বারে,
দেখেছি তার কান্না ভেজানো সুখের হাসি!
দিনের আলোর আবার সব পুড়ে ছাই!
আবার নিজেকে দেখি,
আমার পরিবার আছে, স্ত্রী আছে, সন্তান আছে, আছে ভালোবাসা।
ধন্য হয়ে বলি,'ঈশ্বর তোমায় ধন্যবাদ, তুমি দিয়েছ আমায় উজাড় করে'


দিনের সকল কাজের ক্লান্তির শেষে,
ফিরে আসি কবিতার আসরে,
সহ কলম সৈনিকদের অফুরন্ত ভালোবাসা,
আমাকে একটি সুখের পৃথিবী এঁকে দেয়।
ধন্য হয়ে বলি,'ঈশ্বর, এই তো তোমার ভালোবাসা'
আমি চাই না অন্য কিছু।


১২/০১/২০১৩
(কবিতায় কাব্যিকতা নেই বলে আন্তরিক্ভাবে দুঃখিত। আছে শুধু আবেগ)