প্রতিদিন যুদ্ধ করি অসুস্থ বিবেকের সাথে;
আমার মস্তিস্কের শিরায়, উপ-শিরায়,
আমার ধমনীতে প্রবাহিত রক্ত কনিকায়
বিষাক্ত ছায়া, অক্টোপাশের বিছানা!
আমি শোধিতে চাই পুন্য বিবেকে।


আমার মন মন্দিরে অস্ত্রোপাচার হয় নিত্যদিন;
ক্ষয়ে যাওয়া হৃদয়ে দগ দগে দাগ!
এতোটুকু মহৌষধের প্রত্যাশায়
এফোঁড়-ওফোঁড় হয় নির্বাসিত কোমায়,
চাই ভালোবাসার এন্টিবায়োটিক ক্রীম।


দারিদ্রতা আমাকে খাবলে খায়;
আমি সাঁতরে বেড়াই দরিদ্রের গভীর সমুদ্রে,
কুলহীন বিবেকে ঠাই নেয়
অবাস্তবতার হাজার চোরাকাঁটা!
তবুও খুঁজে বেড়াই সততার মায়াজাল।


যুদ্ধ করি আমি প্রতিদিন
অসুস্থ বিবেকের সাথে।


আমি কি হেরে যাচ্ছি?


১২/০২/২০১৩