মানুষ মানুষে কথা শোনে;
কিন্তু ক্ষুধা? সেকি শুনবে দুঃখীর আকুতি!
উজ্জ্বল জানে ক্ষুধার যন্রনা
উজ্জ্বল জানে জীবন যুদ্ধ কি,
সহসা সন্তানের ভুবুক্ষু মুখে তাকিয়ে
বেঁচে থাকার সংগ্রামে যুদ্ধ ময়দানে।
অভুক্ত ছোট ছেলে প্রান্ত বলেছিল,
'বাবা যদি জয়ী হও, তাহলে হরি কাকার  দোকান থেকে
চিপস আর লাঠিওয়ালা লজেন্স নিয়ে আসবে।'
উজ্জ্বল জানে, সে জিতে আনবে
জীবন সংগ্রামের উজ্জ্বল মুকুট।


ভাগ্য কি পাষাণ!
উজ্জ্বলের স্বপ্ন ও প্রান্তর আবদার আজ
আকাশের তারার সাথে উজ্জ্বল হয়ে
আমাদের বিবেকের দিকে তাকিয়ে আছে।


১২।০৩।২০১৩