থুতু বাবা লম্ফ বাবা
বারিধারায় বসেন,
সময় সময় থুতু ফেলে
দুঃসময়ে চাটেন!


আশির দশক কাটছে বাবার
গান কবিতা লিখে,
পল্লী কবির নামটা বুকে
ঘুমিয়ে আছে সুখে।


নব্বই দশক কারাগারে
গাধার সঙ্গে বাস,
স্বৈরাচারের পদক নিয়ে
খাচ্ছে কেবল বাঁশ!


এক বেগমে মন ভরে না
দুই বেগমের ছাদ,
সকাল বেলা দিশা আছে
রওশন রাতে বাদ।


মাজার মাজার ঘুরে বাবা
তেঁতুল পানি খেয়ে
বদদোয়া তার কপাল ভরা
পাবলিক দেখে চেয়ে।


এদিক ওদিক করে বাবা
ডিগবাজিতে পাকা,
মঙ্গা দেশের মঙ্গা মানুষ
ডাকেন মফিজ কাকা!


থুতু বাবা, থুতু কাকা
সত্য কথা বলেন,
গুলি খাবেন? বিষ খাবেন?
নয়তো ফাঁস লাগিয়ে মরেন।


১২/০৭/২০১৩