গত রাতের দু"স্বপ্নগুলো আমাকে কাঁদায়;
স্বপ্ন কিংবা বাস্তব আমার কাছে এক মনে হয়,
স্বপ্ন মানেই তো বাস্তবের প্রতিচ্ছবি
দিবা কিংবা রাতে!


কখনো চলি অন্ধকারের গলিতে
ছুটে চলি অজানা পথে,
কখনো অশরীর প্রেতাত্মাদের সাথে অট্টহাসি,
বিষের সুধা করি পান
এটাই কি জীবনের গান?


আজ সকাল শুভ্র প্রলেপে ঢাকা চারিদিক,
সাদা তুষারাচ্ছন্ন ভূমিকে দেখে মনে হয়,
হতে পারে কি এই দুনিয়া,
এমন শুভ্র আলো?


১২/০৯/২০১৩