একটি বিজয়ের জন্য, একটি মায়ের জন্য,
তুমি হয়েছিলে ধর্ষিতা
বুটের আঘাতে ক্ষত-বিক্ষত তোমার নিথর দেহ,
মায়ের চোখে শুকিয়ে যাওয়া এক বিন্দু জল,
ফসলী জমি হয়েছিল বদ্ধভূমি
পদ্মা-মেঘনা-যমুনা হয়েছিল লাল।


আজ আবার বিজয়ের দিন।
তুমি দেখেছ কি?


১২/১০/২০১৩