বাবা, আমি কি খুব বড় হয়ে গেছি?
মনে পড়ে কি সেই দিন, সেই ক্ষণের কথা,
স্কুলের কাঁদামাখা পথে চড়েছি তোমার কাঁধে
রাতের জোছনার আলোর ঘুমিয়েছি
তোমার বিশাল বক্ষে!
মনে পড়ে কি?
জ্বর কিংবা সামান্য ব্যাথায় আমি কেঁদেছি,
আর তুমি চোখের জল ফেলেছো নীরবে-নিভৃতে!
আমি অবাক হয়ে তোমার ভালোবাসা
আমার কচি হৃদয়ে অনুভব করেছি।


বাবা, আমি কি খুব বেশী বড় হয়ে গেছি?
জানো, এখনো আমার জ্বর হয়,
এখনো আমি কষ্ট পাই
এখনো আমি ব্যাথা পাই,
কিন্তু তোমাকে আর পাই না।
আচ্ছা বড় হয়ে গেলে কি
সেই দিনের ভালোবাসা পাওয়া যায় না?


বাবা, আজ তোমার ভালোবাসার
বড্ড কাঙ্গাল আমি।


১২/১১/২০১৩