জীবনে প্রথম নোঙ্গর ফেলেছিলাম
সকালের প্রথম আলোর পথে,
শিকড় থেকে শিকড়ে,
বাতাসের দক্ষিণা ঘ্রাণে
আষ্ঠে-পৃষ্ঠে জমে থাকা
ভালোবাসার পল্লী ভূমে।


অতপর-
তোমার হৃদয়ে ফেলেছি নোঙ্গর!
মরিচা পড়ুক না, ক্ষতি কি?
ক্ষয়ে তো যাবে না!


১২/১৩/২০১৩